• শিরোনাম

    ডাক্তার নামে অডাক্তারে মুমূর্ষ বর্তমান সমাজ

    নিউজ ডেস্ক | বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 294 বার

    ডাক্তার নামে অডাক্তারে মুমূর্ষ বর্তমান সমাজ

    ডাক্তার নামে অডাক্তারে মুমূর্ষ বর্তমান সমাজ

    বি এম ডি সি প্রজ্ঞাপন অনুযায়ী , এম বি বি এস/বি ডি এস বাদে কেউ নামের আগে ডাক্তার বসাতে পারবে না।

    অথচ আমাদের এই দেশে মেডিকেল এসিস্টেন্ট (সেকমো) , হেলথ এসিস্টেন্ট ,ওয়ার্ড বয়, এল এম এফ, এমনকি ঔষুধের দোকানদার পর্যন্ত নিজেকে ডাক্তার হিসাবে পরিচয় দেয়।

    আর এই দিক দিয়ে অ ডাক্তার গুলো নামের আগে ডাক্তার লেখার জন্যে তাদের বিভিন্ন হাস্যকর যুক্তি দেখাচ্ছে ।

    তার মাঝে একটা কমন যুক্তি হল তারা গ্রামে থেকে মানুষের চিকিৎসা করে , তাদের যখন খুশি তখন পাওয়া যায় , তাই তারা ডাক্তার।

    উধাহরন সরুপ সম্প্রতি এমনি এক ঘটনা ঘটেছে উপজেলার বাঙ্গরা বাজারে সি,এইচ,ডব্লিউ (রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ) ডি,এম,সি এইচ,সি,বি,এইচ,ই(স্বাস্থ্য) এম,সি,এইচ(ঢাকা শিশু হাসপাতাল) উপরে কোর্স গুলো সম্পন্ন করেছেন কথিত ডা.মঞ্জয় দেব নাথ (জয়)। আবার নিজেকে ডাক্তার দাবি করেন।

    নবীনগর ৭১ ডট কমের প্রতিবেদকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন!

    ৭১ প্রতিবেদকঃ আচ্ছা আমিতো জানি বি এম ডি সি প্রজ্ঞাপন অনুযায়ী , এম বি বি এস/বি ডি এস বাদে কেউ নামের আগে ডাক্তার বসাতে পারবে না?

    কথিত ডা.মঞ্জয়ঃ আমি যেই কোর্স গুলো করেছি আমি ডা.লিখতে পারব এলাকায় আরো অনেকেই ডা.লিখেছে। আমি আপনার সাথে চ্যালেঞ্জ করলাম আমি ডাক্তার লিখতে পারব আপনি এখন যা খুশি করতে পারেন আপনি কি আমার চেয়ে বেশি বুজেন?।

    যাদের কিছু কোর্সের সার্টিফিকেট আছে তারা নিজেকে পল্লী চিকিৎসক হিসেবে দাবি করতে পারে তাই বলে ডাক্তার?

    এই ব্যাপারে নবীনগর স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা’র সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা:মো: সায়েমুল হুদা জানান,উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা স্বাস্হ্য ও প:প:কর্মকর্তা ও নবীনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার সহিত কথা বলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্হা নেওয়া হইবে।

    গাড়ির মেকানিক কি কখনো নিজেকে মেকানিকাল ইঞ্জিনিয়ার বলে দাবি করে?

    মেট্রিক পাশ আর তৃতীয় বিভাগ যোগ্যতা নিয়েই যদি ডাক্তার আর মেডিকেল অফিসার হওয়া যেতো তাহলে অযথা দেশ সেরা রেজাল্ট করে হাজার মেধাবির সাথে ভর্তি যুদ্ধে নেমে কি দরকার ছিলো মেডিকেলে চান্স পাওয়ার ?

    কি দরকার ছিলো মানবদেহ সম্পর্কিত কঠিন কঠিন বইগুলো গলধকরন করার?

    দুঃসহ যন্ত্রনাময় প্রফ পাশ করে ডাক্তার হওয়ার?!

    এর পরে আবার মেডিকেল অফিসার হতে বি সি এস নামক প্যারা।

    সম্প্রতি কিছু দিন আগে ব্রাক্ষনবাড়িয়া নবীনগর উপজেলায় যথেচ্ছ এন্টিবায়োটিক ব্যবহারে পৃথিবী হতে মানবজাতির বিলুপ্তি হতে পারে এ শ্লোগানে এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার প্রতিরোধে ডা.সায়েমুল হুদার উদ্যোগে ‘নবীনগর মডেল’ এ্যাকশন প্লান বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

    উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার সালেহীন তানভীর গাজীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন- ডাঃ নিশিত নন্দী মজুমদার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান- ইঞ্জিনিয়ার সফিকুল ইসলাম, সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার- চিত্তরঞ্জন পাল, অফিসার ইনচার্জ- অাসলাম সিকদার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিক্ল্পনা কর্মকর্তা(ভারপ্রাপ্ত) ডাঃ মোঃ সায়েমুল হুদা, আওয়ামীলীগ নেতা- জহির উদ্দিন শাহান, জসিম উদ্দিন অাহমেদ, ডাঃ তৌহিদুর রহমান হামিমসহ অারো অনেকে।

    এসময় নবীনগর প্রেসক্লাবের সভাপতি- মাহবুব আলম লিটন নবীনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি- সঞ্জয় সাহা, নবীনগর ডট টিভির সম্পাদক- সাইদুল আলম সোরাফ সহ সাংবাদিক ,উপজেলার চিকিৎসক, ইউপি চেয়ারম্যান, জনপ্রতিনিধি, রাজনীতিক নেতৃবৃন্দ, ফার্মেসী সমিতি ও ফার্মাসিউটিক্যালস সমিতি, পল্লী চিকিৎসকগণ এতে অংশ নেয়।

    বক্তারা এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারের ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন। রেজিস্টার্ড ডাক্তারের প্রেসক্রিপশন এবং ফুল কোর্স ছাড়া এন্টিবায়োটিক ওষুধ বিক্রি হবেনা এই মর্মে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়।

    উপজেলা নির্বাহী অফিসার সালেহীন তানভীর গাজী বলেন- আমরা ”নবীনগর মডেল” নামে নবীনগর থেকে আন্দোলনটি শুরু করলাম সকলের সহযোগিতা থাকলে সারা বাংলাদেশ ব্যাপী এই কার্যক্রম ছড়িয়ে যাবে “নবীনগর মডেল” এর কার্যক্রম দেশব্যাপি ছড়িয়ে দিতে স্বাস্থ্য অধিদপ্তের সুপারিশ করা হবে বলে জানান।

    সেমিনারে সচেতন ও সতর্কতামূলক লিফলেট প্রচার করা হয়। স্থানীয় সরকার বিভাগের ইউজেড জিপি প্রকল্পেরর অর্থায়নে ও উপজেলা পরিষদের অায়োজনে অনুষ্ঠানটি পরিচালিত হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মাসুদুর রহমান সিএইচসিপি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে ভুয়া ডাক্তার আটক

    ০৯ ফেব্রুয়ারি ২০১৮ | 3773 বার

    Blue Whale এ আসক্ত নবীনগরের কিশোর ইমন

    ১৫ অক্টোবর ২০১৭ | 2093 বার

    নবীনগরে অস্ত্র সহ গ্রেপ্তার ১

    ২৯ জানুয়ারি ২০১৮ | 1874 বার

    নবীনগরে সংঘর্ষে আহত-১০

    ০৯ অক্টোবর ২০১৭ | 1870 বার

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com