• শিরোনাম

    ২০১৮ সালে বৃহত্তর কুমিল্লার সুনাম কুড়িয়েছেন যারা!

    নিউজ ডেস্ক | মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 1133 বার

    ২০১৮ সালে বৃহত্তর কুমিল্লার সুনাম কুড়িয়েছেন যারা!

    ২০১৮ সালে বৃহত্তর কুমিল্লার সুনাম কুড়িয়েছেন যারা!

    কুমিল্লা আর বৃহত্তর কুমিল্লা নেই। কিন্তু এখনো কুমিল্লাকে বৃহত্তর হিসেবেই চিনেন অনেকে। আর বৃহত্তর কুমিল্লার হয়ে ২০১৮ সালে সুনাম কুড়িয়ে অনেকে।

    তাদের মধ্যে প্রধান বিচারপতি, পুলিশের নতুন আইজিপি এবং কুমিল্লার বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ। তারা তিন জনই বৃহত্তর কুমিল্লার কৃতিসন্তান। ঢাকা উত্তর সিটি করপোরেশন
    আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্ত প্রাথীর বাড়িও এই জেলায়।

    সৈয়দ মাহমুদ হোসেন:

    প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের পর নতুন প্রধান বিচারপতি হিসেবে কে নিয়োগ পাচ্ছেন, তা নিয়ে সকলেরই কৌতূহল রয়েছে।

    তবে তার অবসান ঘটিয়ে দেশের ২২তম নতুন প্রধান বিচারপতির হিসেবে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নাম ঘোষণা করা হয়েছে।

    সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার পদত্যাগের পর গত আড়াই মাস ধরে প্রধান বিচারপতির পদটি শূন্য রয়েছে। ৩১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা ছিল এসকে সিনহার।

    কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে ৮১ দিন আগেই তিনি পদত্যাগ করেন। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। তার স্থলেই প্রধান বিচারপতি হিসেবে কুমিল্লার সন্তান নিয়োগ পেয়েছেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সংক্ষিপ্ত পরিচিতি:

    বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বর্তমানে আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তার চাকরির বয়স আছে ২০২১ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত। ১৯৯৯ সালে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

    ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হন। দু’বছর পর পান স্থায়ী নিয়োগ। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি যোগ দেন আপিল বিভাগে। তার বাড়ি কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়।

    পুলিশের নতুন আইজিপি জাবেদ পাটোয়ারী:
    পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

    ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বর্তমান আইজিপি এ কে এম শহীদুল হকের স্থলাভিষিক্ত হবেন।

    চাঁদপুর সদর উপজেলার শাহ মাহমুদপুর ইউনিয়নে জাবেদ পাটোয়ারীর জন্ম। বাবুরহাট হাই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাস করেন। চাঁদপুর কলেজ থেকে এইচএসসি পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান অনুষদে ভর্তি হন তিনি।

    চলতি মাসের ৩১ তারিখ আইজিপি এ কে এম শহীদুল হকের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। এর পরদিন থেকেই আইজিপির দায়িত্ব পাচ্ছেন জাভেদ পাটোয়ারী। এই পুলিশ কর্মকর্তা বর্তমান আইজিপি শহীদুল হকের মতোই বিসিএস ৮৪ ব্যাচের। ওই ব্যাচে প্রথম হয়েছিলেন তিনি। ২০২০ সালের এপ্রিল পর্যন্ত চাকরির মেয়াদ আছে জাবেদ পাটওয়ারীর।

    আতিকুল ইসলাম:
    ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ে এগিয়ে আছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি আতিকুল ইসলাম। আওয়ামী লীগ এ উপ-নির্বাচনে ‘ক্লিন ইমেজ’র এক প্রার্থীকে মনোনিত করতে চায়।

    আতিকুল ইসলাম পারিবারিক ঐতিহ্য, পরিচ্ছন্ন ব্যবসায়ী নেতা এবং সামাজিক অবস্থানের কারণে তিনি এগিয়ে আছেন। এছাড়া আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দের মানুষ তিনি। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।

    আতিকুল ইসলাম কেন আওয়ামী লীগের মেয়রপ্রার্থী বাছাইয়ের দৌড়ে এগিয়ে আছেন- এর কারণ হিসেবে সংশ্লিষ্টরা জানান, তার ভাই তোফাজ্জল ইসলাম প্রধান বিচারপতি ছিলেন।

    তার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি বেঞ্চ বঙ্গবন্ধু হত্যা মামলার রায় দেন। আতিকুল ইসলামের আরেক ভাই মইনুল ইসলাম সশস্ত্র বাহিনী বিভাগের প্রধান ছিলেন।

    ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরপরই বিডিআর বিদ্রোহের যে ঘটনা ঘটে, সে সময় ওই ঘটনা নিরসনে মইনুল ইসলাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এছাড়া বিডিআর নাম পরিবর্তন করে বিজিবি রাখার ক্ষেত্রেও তার অবদান রয়েছে।

    ক্ষমতাসীন দলটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা করে জানা গেছে, যেহেতু আগামী বছর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সে নির্বাচনের আগে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হেরে গেলে এর প্রভাব জাতীয় নির্বাচনে পড়বে, দলের নেতাকর্মীরাও উৎসাহ হারিয়ে ফেলবেন।
    এজন্য প্রধানমন্ত্রী চাচ্ছেন পরিষ্কার-পরিচ্ছন্ন ও ক্লিন ইমেজের এক প্রার্থী। এ কারণে দলের ভেতরে আতিকুল ইসলামের নাম বেশি উচ্চারিত হচ্ছে। আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড শেষ পর্যন্ত আতিকুলকেই মনোনয়ন দিয়েছেন। তার জন্ম কুমিল্লার তিতাস উপজেলায়।

    কুবির নতুন উপাচার্য এমরান কবির:

    ৫৮ দিন উপাচার্য শূন্য থাকার পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। রাষ্ট্রপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদ আগামী চার বছরের জন্য এই নিয়োগ দেন।
    মঙ্গলবার ৩০ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিভাগের সরকারী বিশ্ববিদ্যালয়-১ এর উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি জানা যায়। তার জন্মও কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com