• শিরোনাম

    আজ সঙ্গীত সাধক ওস্তাদ আলাউদ্দিন খাঁর ৪৭তম প্রয়াণ দিবস

    নিউজ ডেস্কঃ | শুক্রবার, ০৬ সেপ্টেম্বর ২০১৯ | পড়া হয়েছে 82 বার

    আজ সঙ্গীত সাধক ওস্তাদ আলাউদ্দিন খাঁর ৪৭তম প্রয়াণ দিবস

    আজ সঙ্গীত সাধক ওস্তাদ আলাউদ্দিন খাঁর ৪৭তম প্রয়াণ দিবস

    বিশ্ববরেণ্য সঙ্গীত সাধক ওস্তাদ আলাউদ্দিন খাঁর ৪৭তম মৃত্যুবার্ষিকী ছিল আজ। ১৮৬২ সালে তিনি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের শিবপুর গ্রামে জন্মগ্রহণ করে। ১৯৭২ সালে ৬ সেপ্টেম্বর ভারতের মাইহারে তার মৃত্যু হয়। তিনি ছিলেন উপমহাদেশের রাগ সঙ্গীতের বিভিন্ন রাগের স্রষ্টা ও অনেক নামকরা উচ্চাঙ্গ সঙ্গীত বাদকের গুরু। ব্রিটিশ সরকার তাকে ‘খাঁ সাহেব’ উপাধি দেন।

    ভারত সরকারের কাছ থেকে ওস্তাদ আলাউদ্দিন খাঁ বিভিন্ন সম্মাননা ও পদক পেয়েছেন। এর মধ্যে সংঙ্গীত নাটক একাডেমী সম্মান (১৯৫২), পদ্মভূষণ (১৯৫৮), পদ্মবিভূষণ (১৯৭১), বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (১৯৬১), দেশিকোত্তম এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ডক্টর অব ল উপাধি। ১৯৫৪ সালে তিনি ভারত সরকার কর্তৃক প্রথম সঙ্গীত নাটক একাডেমী ফেলো নির্বাচিত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সলিমুল্লাহ মুসলিম হল তাকে আজীবন সদস্যপদ দিয়েছে।

    নবীনগরের শিবপুরে এ সঙ্গীত সাধকের জন্মভূমি দেখার জন্য এখনো দূরদুরান্ত থেকে লোকজন আসে। এখানে রয়েছে তার নিজ হাতে গড়া একটি মসজিদ। এলাকাবাসীর উদ্যোগে গড়ে উঠেছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে বর্তমানে বসতভিটা অযন্তে ও অবহেলায় পরে আছে। পুকুরে বিলীন হয়ে যাচ্ছে তার বসত বাড়ী। এখানেই রয়েছে তার মা-বাবার কবর।

    ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতি ধরে রাখার জন্য পরিবারের পক্ষ থেকে ২২ শতক জায়গা জেলা প্রশাসনকে দান করা হয়েছিল। এখানে একটি কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা ছিল, তা দীর্ঘদিনেও বাস্তবায়ন হয়নি। এ ছাড়াও তার জেলা শহরের বাড়িতে প্রতিষ্ঠিত রয়েছে আলাউদ্দিন সংঙ্গীতাঙ্গন। এখানে তালিম নেয় এ প্রজন্মের সঙ্গীত শিক্ষার্থীরা।

    স্থানীয়দের দাবি, তার স্মৃতি ধরে রাখার জন্য দ্রুত এখানে একটি কমপ্লেক্স নির্মাণ এবং সরকারিভাবে তার জন্ম ও মৃত্যুদিবস পালন করা হোক।

    জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন জানিয়েছেন, ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতি ধরে রাখতে শিগগিরই একটি কমপ্লেক্স নির্মাণ করা হবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে ভুয়া ডাক্তার আটক

    ০৯ ফেব্রুয়ারি ২০১৮ | 5543 বার

    নবীনগরে অস্ত্র সহ গ্রেপ্তার ১

    ২৯ জানুয়ারি ২০১৮ | 2901 বার

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com