• শিরোনাম

    কুমিল্লায় বিষাক্ত সাপের দর্শনে ৪ দিনে ২ জনের মৃত্যু

    মাহফুজ আহম্মেদ,জেলা প্রতিনিধি,কুমিল্লাঃ  | বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 967 বার

    কুমিল্লায় বিষাক্ত সাপের দর্শনে ৪ দিনে ২ জনের মৃত্যু

    কুমিল্লায় বিষাক্ত সাপের দর্শনে  ৪ দিনে ২ জনের মৃত্যু হয়েছে । গত শনিবার রাত প্রায় ১১ টার দিকে বিষাক্ত সাপের দর্শনে  মুক্তা মনি নামে ১০ বছরে  এক শিশু প্রান হারায় বুড়িচংয়ে কেয়া মনিকে সাঁপে কামড় দেয় সন্ধ্যায় পরবর্তীতে দীর্ঘ আট ঘন্টা অতিবাহিত হলেও তাকে কুমিল্লা  সদর হাসপাতালে আনা হয়নি। রাত ১১ টায় নিয়ে যাওয়া হয় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ততক্ষণে না ফেরার দেশে চলে যায় কেয়া মনি।

    এলাকাবাসী সূত্রে জানা যায়, গোপালনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর  ছাত্রী কেয়া মনি গত শনিবার সন্ধ্যায় ঘরের আলো জ্বালাতে গেলে চালের ড্রামের  নিচ থেকে হঠাৎ তাকে একটি বিষধর গোখরা সাপ কামড় দেয়। ওই দিন রাত ৮টার দিকে তাকে বি-পাড়া স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসলে হাসপাতালের কর্তব্যরত  চিকিৎসক জানায় বর্তমানে হাসপাতালে বিষধর সাপের কামড়ের চিকিৎসা করার জন্য কোন ঔষধ নেই। তারপর রাত ১১টায় তাকে কুমিল্লা  মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে কর্তব্যরত  চিকিৎসক তাকে মৃত  ঘোষণা করেন। 
    অন্যদিকে মঙ্গলবার রাত ১০ টার সময় কুমিল্লা  আদর্শ সদর উপজেলার ১নং কালির বাজার ইউনিয়নের বুদনাগ গ্রামের  তাজুল ইসলামের কলেজ পড়ুয়া ছেলে তানভির হোসেন রিয়াদ (২২) বিষাক্ত সাপের দর্শনে প্রান হারান ।

     

    এমন পরিস্থিতিতে জনমনে একপ্রকার আতংক কাজ করছে । অন্যদিকে বাংলাদেশে এখন বিষাক্ত সাপের বিষ নিস্কিয় করন ঔষদ (ধহঃরংহধশব াবহড়স) পাওয়া গেলেও কুমিল্লার কোথায় পাওয়া যায় এই ঔষদ এবং কোথায় হয় সাপের দর্শনের চিকিৎসা  জানেন না অনেকেই । তাই দীর্ঘ সময় খোজা খুজির পর না পেয়ে চলেন শহরের হাসপাতালে । এতে করে ততক্ষন রোগীর শরীরে ঢুকে যাওয়া বিষ কাজ করতে শুরু করে, এতে করে দ্রুত সময়ের মধ্যে রোগীর মৃতূ নিশ্চিত হয়ে যায় । 
    এই দিকে সাধারন জনগন বলছে , সাপের বিষ নিস্কিয় করা যায় এমন ঔষদ কোথায় কোথায় পাওয়া যায় তার প্রচারনা বৃদ্ধি করতে হবে । 
    এ বিষয়ে কুমিল্লা সির্ভিল সার্জন ডাঃ মোঃ মুজিবুর রহমান বলনে, সাপের কামড়ের চিকিৎসা করার জন্য বিশেষজ্ঞ  ডাক্তার প্রয়োজন । অনেকে  ভয়ে ইনজকেশন পুশ করে না। বর্তমানে  কুমিল্লায়  শুধু মাত্র সদর হাসপাতালে সাপে কামড়ের চিকিৎসা দেওয়া  হয়। ইতিমধ্যে আমরা সির্ভিল সার্জন ফেইসবুকে প্রচারনা চালাচ্ছি এবং উপজলো পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে নিদের্শনা রয়েছে সাপে কামড়ের রোগীদের  সরাসরি কুমিল্লা  সদর হাসপাতালে পাঠানো জন্য।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com