• শিরোনাম

    সংরক্ষণের দাবি।।

    কুমিল্লা ও দৌলতপুরে নজরুল স্মৃতির বেহাল দশা,

    জাহাঙ্গীর আলম ইমরুল।। | বুধবার, ২৩ মে ২০১৮ | পড়া হয়েছে 799 বার

    কুমিল্লা ও দৌলতপুরে নজরুল স্মৃতির বেহাল দশা,

    কবি নজরুল

    আগামী ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম জন্ম জয়ন্তী উপলক্ষে কুমিল্লা ও দৌলতপুরে তিনদিন ব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করেছে জেলা ও উপজেলা প্রশাসন।

    কবি জীবনের এক গুরুত্বপূর্ণ অধ্যায় কুমিল্লার দৌলতপুর। অথচ রক্ষণাবেক্ষণের অভাবে ধ্বংশের দ্বার প্রান্তে কুমিল্লা ও কবিতীর্থ দৌলতপুরে নজরুলের বিভিন্ন স্মৃতি। এসব স্মৃতি দ্রুত সংরক্ষণের দাবি কবিভক্তদের।

    জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনের গুরুত্বপূর্ন অধ্যায় কুমিল্লা মুরাদনগরের দৌলতপুর। এই গ্রামের সৈয়দা খাতুনের প্রেমে পড়ে বিয়ে করেন নজরুল। কবি তার নাম রাখেন নারগিস আসার খানম।

    নারগিসের সাথে বিয়ে হলেও সংসার হয়নি নজরুলের।

    দৌলতপুরে অবস্থান কালে কবি রচনা করেছেন বহু গান ও কবিতা। এখানে জড়িয়ে আছে কবির নান স্মৃতি। যথাযথ সংরক্ষনের অভাবে হারিয়ে যাচ্ছে এসব স্মৃতি চিহ্ন। এতে ক্ষোভ প্রকাশ করেছেন এখানে ঘুরতে আসা নজরুল অনুরাগীরা।

    নজরুল ও নারগিস স্মরনে দৌলতপুরে ২০১৬ সালে ততকালীণ জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল একটি ম্যুরাল এর ভিত্তিপ্রস্থত স্থাপন করেছিলেন। তিনি চলে যাবার পর ২ বছর পেরিয়ে গেলেও তা এখনও আলোর মুখ দেখেনি।

    এদিকে কবিতীর্থ দৌলতপুরে সরকারী উদ্যোগে নির্মিত ’নজরুল মঞ্চ’টিও প্রায় বছর জুড়েই থাকে পরিত্যক্ত অবস্থায়। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে নরগিস-নজরুল স্মৃতিরক্ষা পরিষদের আহবায়ক হুমায়ুন কবীর খান বলেন, নবগঠিত বাঙ্গরা বাজার থানার নাম নজরুল নগর করার দাবিতে আমরা মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি দিয়েছিলাম, পরে গণশোনানীও হয়েছে। কিন্তু তা এখনো আলোর মুখ দেখেনি।

    তবে, দৌলতপুরে নজরুল স্মৃতিগুলো সংরক্ষণে নানান পরিকল্পনার কথা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম।

    সেইসাথে শীঘ্রই ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুলের প্রস্তাবিত ম্যুরালটি নির্মানের কথা জানান জেলা প্রশাসক আবুল ফজল মীর।

    অন্যদিকে কবির যৌবনের এক বছরেরও বেশী সময় কাটিয়েছেন কুমিল্লা শহরে। কবি জীবনের প্রেম, বিয়ে, রাজনীতি, কারাবরণ এমনকি সাহিত্য ও সংস্কৃতি চর্চায় এই স্থানটি অবিচ্ছেদ্য অংশ। সেসব স্মৃতি চিহ্নও পড়ে আছে অনাদরে অবহেলায়। অচীরেই কুমিল্লায় জাতীয় কবির এসব স্মৃতিচিহ্ন যথাযথ সংরক্ষণ করবে সরকার এমনটাই প্রত্যাশা সবার।

    জাহাঙ্গীর আলম ইমরুল
    পরিচালক,ঐতিহ্য কুমিল্লা 

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com