• শিরোনাম

    ধীরেন্দ্রনাথ দত্তকে বাঙ্গরায় প্রথমবারে মতো স্মরণ করলো ঐতিহ্য কুমিল্লা

    জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা প্রতিনিধি: | শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০ | পড়া হয়েছে 192 বার

    ধীরেন্দ্রনাথ দত্তকে বাঙ্গরায় প্রথমবারে মতো স্মরণ করলো ঐতিহ্য কুমিল্লা

    ছবিঃ মোঃ দিপু আহমেদ

    প্রথমবারে মতো কুমিল্লার বাঙ্গরায় স্মরণ করা হয়েছে বাংলা ভাষার প্রাণপুরুষ শহীদ ধীরেন্দ্রনাথ দত্তকে। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ধীরেন্দ্রনাথ দত্তকে স্মরণ উপলক্ষে সামাজিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা এর উদ্যোগে শুক্রবার বিকেলে আয়োজন করা হয় নানান অনুষ্ঠান মালা।

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য কালে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, দেরীতে হলেও এধরনের উদ্যোগ গ্রহণ করায় ঐতিহ্য কুমিল্লাকে ধন্যবাদ ভালো একটি কাজ করেছে।

    বাংগরা উমালোচন উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সামাজিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা এর পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল, সমন্বয়ক হালিম সৈকত, স্কুলের প্রধান শিক্ষক মাহাবুবু রহমান সেলিম।

    শিক্ষক শাহনূর আলম খানের সঞ্চালনায় অনুষ্ঠানের আয়োজন সহযোগি বাঙ্গরাবাজার প্রেসক্লাবের পক্ষে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সদস্য ওবায়দুল্লা অবিদ, জুমান আলী, ওয়াহিদুজ্জামান দিপু , আলম সামস্, সাজ্জাদ হোসেন শিমুল, শেখ সাইদুল ইসলাম এবং রবিউল হক হিমুসহ সাংবাদিক, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার লোক।

    ধীরেন্দ্রনাথ ত্তকে নিয়ে গবেষণা ও গণমাধ্যমে বিশেষ ভুমিকা রাখায় বাঙ্গরাবাজার প্রেসক্লাবের পক্ষ থেকে ঐতিহ্য কুমিল্লার প্রতিষ্ঠিাতা ও পরিচালককে সম্মাননা প্রান করা হয়।

    শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ১৮৮৬ সালের ২ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়ার রামরাইল গ্রামে জš§গ্রহণ করেন। ১৯৫৪ সালে তিনি প্রথম পাকিস্তান আইন সভার সদস্য নির্বাচিত হন। ১৯৫৭ সালের ১৯ সেপ্টেম্বর প্রথমবার তিনি পাকিস্তান মন্ত্রীসভার সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

    ১৯১০ সালের ১ মার্চ বাংগরা উমালোচন উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত। সূদীর্ঘ ১০৯ বছর ধরে এখানে ধীরেন্দ্রনাথ ত্তকে স্মরণ করা হয়নি।

    ১০৯ বছর পর এই প্রথম বারের মতো ‘শহিদ ধীরেন্দ্রনাথ দত্তের কর্মময় জীবন: বাংগরা উমালোচন উচ্চ বিদ্যালয় থেকে গণপরিষদ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে সামাজিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com