• শিরোনাম

    নবমী শেষ এবার বিসর্জন

    স্টাফ রিপোর্টার: | শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১ | পড়া হয়েছে 101 বার

    নবমী শেষ এবার বিসর্জন

    গতকাল মহানবমীর দিন মণ্ডপে মণ্ডপে ভিড় করেন সনাতন ধর্মাবলম্বীরা। দুর্গোৎসবের তৃতীয় দিনে ষোড়শ উপাচারে দেবী দুর্গার বন্দনা ও মহাস্নান যজ্ঞ আর সন্ধ্যায় আরতি বন্দনায় ‘আনন্দময়ী’র অর্চনা করেন ভক্তরা। আজ পালিত হবে বিজয়া দশমী। ভক্তরা চোখের জলে ও শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় জানাবেন দেবীকে। মা দুর্গা মর্ত্যালোক থেকে স্বর্গলোকে গমন করবেন।

    বিজয়া দশমী উপলক্ষে দেশের বিভিন্ন মন্দির ও মণ্ডপ থেকে বের হবে বিজয়া শোভাযাত্রা। সবশেষে বিকালে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এই ধর্মীয় উৎসব।

    বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। মহানবমীতে গতকাল দেবী দুর্গার চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করে ভক্তরা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার পথে জোর পদক্ষেপ নেওয়ার শপথ করেন। সকাল থেকে মন্দির ও মণ্ডপে ফুল-ফল ও জলসহ ষোড়শ উপাচারে দেবীর চরণে অঞ্জলি দিয়ে দেশ ও জাতির কল্যাণের জন্য সনাতন ধর্মাবলম্বীরা প্রার্থনা করেন। এরপর মহাস্নান।

    একদিন বাদেই দেবী মর্ত্য ত্যাগ করবেন এজন্য মন্দির ও মণ্ডপগুলোতে পৃথিবীতে যাতে শান্তি বিরাজ করে সে প্রার্থনাই করা হয়। রাতে মন্দিরগুলোতে শুরু হয় আরতি বন্দনা ও প্রতিযোগিতা।

    দুর্গোৎসবে আজ সকাল সাড়ে ৮টায় শুরু হবে বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা। সকালে দর্পণ বিসর্জনের মাধ্যমে শেষ হবে উৎসবের সব আনুষ্ঠানিকতা। দুপুর ১২টায় মণ্ডপে মণ্ডপে হবে সিঁদুর খেলা। বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে বিজয়া দশমীর শোভাযাত্রা। তারপর দেবীর বিদায়।

    দুর্গার নৌকায় চড়ে মর্ত্যে আসার অর্থ হলো— ‘শস্যবৃদ্ধিস্তুথাজলম’। অর্থাৎ শস্যবৃদ্ধির সম্ভাবনা। আর ঘোড়ায় চেপে দেবীর বিদায়ের মানে হলো- ‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে’। মানে রাজনৈতিক উত্থান-পতন, সামাজিক বিশৃঙ্খলা, অরাজকতা, দুর্ঘটনা, অপমৃত্যুর শঙ্কা।

    উপজেলার লাউর ফতেহপুর পূজামণ্ডপে কথা হলে এক ভক্ত অমিত বলেন, পরিবার ও দেশের মঙ্গলের জন্য মায়ের কাছে প্রার্থনা করেছি। সব অমঙ্গল দূর হয়ে বাংলাদেশ যাতে একটি আধুনিক ও অসাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত হয়।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 854 বার

    আর্কাইভ

  • ফেসবুকে