• শিরোনাম

    নবীনগরে বিট পুলিশিংয়ের সুফল পাচ্ছে সাধারন মানুষ

    নিউজ ডেস্ক | বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 226 বার

    নবীনগরে বিট পুলিশিংয়ের সুফল পাচ্ছে সাধারন মানুষ

    ফাইল ছবি

    ২০২০ সালের শুরুটা ছিল নবীনগরের জন্য কালো আঁধারের ঢাকা। উপজেলার কয়েকটি ইউনিয়নে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সৃষ্ট দাঙ্গা-হাঙ্গামায় প্রাণ গেছে কয়েকটি। বিশেষ করে থানাকান্দি, সাতঘর হাটি, গৌরনগর, লক্ষ্মীপুর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে একের পর এক হামলা মামলা ছিল আলোচ্য বিষয়।

    বিট পুলিশিং শুরু হওয়ার পর অনেকটাই বদলে গেছে পুলিশ। সকল দাঙ্গা-হাঙ্গামার বিষয়ে মানুষের সেবা নিতে এখন আর থানায় আসতে হচ্ছে না। সাধারণ মানুষের হাতের কাছেই পুলিশের সেবা।প্রতিটি ইউনিয়নে প্রতিনিয়ত যাচ্ছেন একজন উপ-পরিদর্শক (এসআই), একজন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এবং দু’জন কনস্টেবল।

    অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত ব্যবস্থা নেওয়ায় এলাকায় অপরাধ প্রবণতা অনেকটাই কমে গেছে বলে জানান বিভিন্ন এলাকার মানুষ। উপজেলা শ্রীরামপুর ইউনিয়নের আব্দুল মালেক বলেন, দীর্ঘ ১০ বছর যাবৎ তাঁরই নিকট আত্মীয়র সাথে বাড়ির জায়গা জমি নিয়ে বিরোধ ছিল তবে এই বিরোধ নিষ্পত্তি হল বিট পুলিশিং এর মাধ্যমে।

    এরকম বহুদিন ধরে চলা অনেক সামাজিক সমস্যার সমাধান করতে সমর্থ হয়েছে নবীনগরে বিট পুলিশিং। ব্রাহ্মণবাড়িয়া নবীনগর থানা পুলিশ জানান পুলিশ মহাপরিদর্শকের নির্দেশক্রমে নবীনগর উপজেলার ২১ টি ইউনিয়ন এবং পৌরসভার ৩টি সহ ২৪টি স্থানে বিট পুলিশিংয়ের কার্যক্রম শুরু হয়েছে।

    প্রতিটি ইউনিয়নে একটি করে এবং পৌর এলাকায় তিনটি ওয়ার্ডে একটি করে স্থান নির্বাচন করে এসব কার্যক্রম পরিচালিত হচ্ছে। এতে ছোট ছোট অভিযোগ দ্রুত নিষ্পত্তি হয়ে যাচ্ছে। এছাড়া, স্থানীয়ভাবে অপরাধ প্রবণতাও কমেছে বলে জানান বিট অফিসার।

    মামলার হারঃ
    ২০২০ সালের আগস্ট ও সেপ্টেম্বর মাসে নবীনগর থানায় মামলার হার ছিলো গড়ে প্রতি মাসে ৩০ থেকে ৩১ টি। ২০২০ সালের অক্টোবর মাস থেকে বিট পুলিশিং কার্যক্রম চালু হওয়ার পর বর্তমানে মামলার হার ১৮ থেকে ২০ টি।

    ওয়ারেন্ট নিস্পত্তির হারঃ
    এছাড়াও ওয়ারেন্ট নিস্পত্তির সংখ্যা ছিল ২০২০ সালের অক্টোবর মাসে ৭৮ টি। আর ২০২১ সালের জানুয়ারি মাসে ওয়ারেন্ট নিষ্পত্তির হার এসে দাঁড়িয়েছে ১৮৮ টি।

    অতিরিক্ত পুলিশ সুপার নবীনগর (সার্কেল) মুকবুল হোসেন জানান, বিট পুলিশিং কার্যক্রম শুরু হওয়ার পর থেকে প্রত্যন্ত অঞ্চলের মানুষ খুব দ্রুত সেবা পাচ্ছে। পাশাপাশি বিভিন্ন এলাকার অপরাধ প্রবণতা ও অনেকটা কমেছে। আগামীতে আরও মামলা ও ওয়ারেন্টের হার অর্ধেকে নেমে আসবে বলেও জানান তিনি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 747 বার

    আর্কাইভ

  • ফেসবুকে