• শিরোনাম

    নবীনগরে সমাজ পরিবর্তনে অতুলনীয় লাউর ফতেহপুর উত্তর পাড়া প্রবাসী সংঘ

    এম কে জসীম উদ্দীন | বুধবার, ২৮ এপ্রিল ২০২১ | পড়া হয়েছে 310 বার

    নবীনগরে সমাজ পরিবর্তনে অতুলনীয় লাউর ফতেহপুর উত্তর পাড়া প্রবাসী সংঘ

    ছবিঃ নবীনগর ৭১

    একটি সমাজ পরিবর্তনে বেশি মানুষের প্রয়োজন হয় না,গুটিকয়েক লোকের আত্মপ্রত্যয়ী সিদ্ধান্ত আর উদ্যমী মনোভাবই পারে একটি সমাজ কিংবা গ্রামের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা পরিবর্তন করে দিতে। যেই সমাজের মানুষগুলো আন্তরিক হয়ে উঠে সেখানে জাত ধর্মের উর্ধ্বে উঠে মানুষের মধ্যে একটা সেতুবন্ধন তৈরি হয়।এমনি একটা মানবিক চেতনায় উজ্জীবিত সামাজিক সংগঠন হিসেবে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় নিজেদেরকে প্রতিষ্ঠা করে নেন লাউর ফতেহপুর উত্তর পাড়া প্রবাসী সংঘ।

    প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠনটির নানামুখী উদ্যোগ ইতোমধ্যেই এলাকায় বেশ সুনাম কুড়িয়েছেন।এই সংগঠনের সদস্যরা তাদের নিজেদের কষ্টার্জিত অর্থ পরিবারের সদস্যদের মাঝে প্রদান করার পাশাপাশি পাড়া মহল্লায় মসজিদ কবরস্থান উন্নয়ন,গবির অসহায়দের স্বাভাবিক জীবন যাপন করতে সহায়তা, অসুস্থ রোগীদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে,করোনা প্রাদুর্ভাবে দফায় দফায় সহায়তা প্রদানের মতো মানবিক কর্মকাণ্ডের অসংখ্য নজীর সৃষ্টি করেছেন।প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠনটি উত্তর পাড়া মসজিদ উন্নয়ন ও কবরস্থানের বাউন্ডারী ওয়াল নির্মাণের জন্য দুই লাখ পঞ্চাশ হাজার টাকা প্রদান করেন।

    কয়েকজন অসহায় দরিদ্র পরিবারকে ছাগল বিতরণ,কয়েকজন অসুস্থ রোগীদের চিকিৎসার জন্য পনের হাজার টাকা করে অর্থ সহায়তা,করোনা প্রাদুর্ভাবের শুরুতে ১৫০ পরিবারের মাঝে ২০ কেজি চাল সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য প্রদান,কন্যাদ্বায় গ্রস্থ পরিবারের পাশে দাঁড়ানোর পাশাপাশি ২৬শে এপ্রিল সোমবার ৮০টি পরিবারের মাঝে ইফতার ও ঈদ সামগ্রী তুলে দিয়েছেন তারা।

    এর বাহিরে কয়েকটি গরিব হিন্দ পরিবারের মধ্যে তারা খাদ্য সামগ্রী তুলে দেন।ইফতার ও ঈদ সামগ্রীর মধ্যে রয়েছে দুই কেজি ছোলা,এক কেজি মুড়ি,এক কেজি তেল,দুই কেজি আলো,দুই কেজি পেঁয়াজ,এক কেজি খেজুর,দুই প্যাকেট পাকিস্তানি সেমাই,এক কেজি চিনি ও একটা দুধ কৌটা।

    এলাকায় গুঞ্জন রয়েছে যেখানে বিশ্ব মহামারী করোনা পরিস্থিতিতে খোদ প্রবাসীরাও রয়েছেন আর্থিক মন্দায় সেখানে এই প্রবাসীরা সংঘবদ্ধভাবে এলাকার মানুষের প্রতি আন্তরিকতা দৃষ্টান্ত হয়না কি করে ?বিশ্বের ইতিহাসে ভয়াবহ এই করোনা পরিস্থিতিতে যেখানে অনেক প্রবাসী কাজ হারিয়ে অনাহারে অর্ধাহারে জীবন যাপন করছে সেখানে তাদের এই উদ্যোগগুলো নিঃসন্দেহে প্রশংসার দাবিদার বলে জানিয়েছেন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

    মুঠোফোনে সংগঠনটির আহব্বায়ক আজিজুল হক আশিক এর সাথে কথা বললে তিনি জানান,আমার অনেক ভালো কাজের মধ্যে এই সংগঠনটি আহব্বান করার সিদ্ধান্তটি ছিল সবচেয়ে মূল্যবান সিদ্ধান্ত। সংগঠনটির সভাপতি জনাব ফরিদ উদ্দীন সিংগাপুর প্রবাসী,আব্দুর রহমান রনি সৌদি আরব প্রবাসী সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন সিংগাপুর প্রবাসী সহ ১৫১ সদস্য বিশিষ্ট এই সংগঠনটি চলছে ভাতৃত্ব ও ঐক্যের অন্যন্য এক স্লোগান কর্ম ও চেতনার ঐক্য মঞ্চ হয়ে। এলাকার মানুষের কল্যাণে কাজ করতে পারাই আমাদের সকলের দায়িত্ব।তিনি অতীতের মতো ভবিষ্যতে যেকোন উদ্যোগে দেশী বিদেশী সকলের এই আন্তরিক প্রচেষ্টায় এক থাকতে সকলের সহযোগিতা ও দোয়া কামনা করেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 798 বার

    আর্কাইভ

  • ফেসবুকে