• শিরোনাম

    না ফেরার দেশে চলে গেলেন একু‌শে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল ক‌রিম

    নিউজ ডেস্ক | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 92 বার

    না ফেরার দেশে চলে গেলেন একু‌শে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল ক‌রিম

    ফাইল ছবি

    না ফেরার দেশে চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিম। সোমবার দুপুর আনুমানিক ১২টায় রাজধানীর ঢাকা ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

    শেখ মনসুর উল করিম ১৯৫০ সালে রাজবাড়ী জেলার কালুখালী থানার কালিকাপুর (শেখপাড়া) গ্রামের সম্ভ্রান্ত শেখ পরিবারে জন্মগ্রহণ করেন।
    তিনি ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এর আর্ট ইন্সটিটিউট থেকে চারুকলায় স্নাতক এবং পরে ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

    তিনি দীর্ঘ ৪০ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অধ্যাপনা করেন। সত্তরের দশকের শুরু থেকে তিনি দেশের চিত্রশিল্পে অবদান রেখে আসছেন। চিত্রকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করেন।

    এছাড়াও মনসুর উল করিম ১৯৭৭ সালে বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত স্বাধীনতা দিবস চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার লাভ করেন। ১৯৯২ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত একাদশ জাতীয় চারুকলা প্রদর্শনী থেকে পুরস্কার লাভ করেন।

    ১৯৯৩ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ৬ষ্ঠ এশিয়ান আর্ট বিয়েনাল পদক লাভ করেন। ১৯৯৪ সালে ভারতীয় ললিতকলা একাডেমি আয়োজিত ৮ম ভারতীয় ত্রিবার্ষিক আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী থেকে শ্রেষ্ঠ পুরস্কার লাভ করেন।

    চিত্রকলায় সামগ্রিক অবদানের জন্য ২০০৯ সালে একুশে পদক ও ২০১৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সুলতান পদক লাভ করেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 496 বার

    তৃতীয় বিয়ে করলেন শমী কায়সার

    ১০ অক্টোবর ২০২০ | 174 বার

    আর্কাইভ

  • ফেসবুকে