• শিরোনাম

    বিলীনের পথে নবীনগরের চরলাপাং গ্রাম

    বিশেষ প্রতিবেদক | শনিবার, ১৩ জুন ২০২০ | পড়া হয়েছে 326 বার

    বিলীনের পথে নবীনগরের চরলাপাং গ্রাম

    মানচিত্র থেকে বিলীনের পথে নবীনগরের চরলাপাং গ্রাম

    ব্রাক্ষণবাড়িয়ার নবীনগর উপজেলার সীসান্তবর্তী নরসিংদীর রায়পুরা উপজেলার জয় বাংলা এন্টারপ্রাইজ সীমানা লংঘন করে নবীনগর উপজেলার পাঁচ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে নদী থেকে জোরপূর্বক বালু উত্তোলন করার ফলে মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে চরলাপাং গ্রামটি। গত দু’মাসে কয়েকটি পরিবার বেঁচে থাকার শেষ সম্বল টুকু হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

    উপজেলায় নদী ভাঙনে প্রতিবছরই মেঘনা নদী গর্ভে বিলীন হচ্ছে ফসলি জমিসহ শত শত ঘরবাড়ি। মেঘনার রাহুগ্রাসের সাথে যুদ্ধ করে কোনো রকমে টিকে আছে এসব অঞ্চলের মানুষগুলো। এরমধ্যে মরার উপর খরার ঘা হয়ে দাঁড়িয়েছে ড্রেজারের বালু উত্তোলন।

    সরেজমিন ঘুরে দেখা যায়, জয় বাংলা এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান পার্শ্ববর্তী রায়পুরায় ইজারা পেলেও ইজারাদারের লোকজন সীমানা লংঘন করে মেঘনা নদীর নবীনগর অংশে ঢুকে বালু উত্তোলন করছে । এতে নবীনগরের নদী তীরবর্তী চরলাপাং গ্রামের বাড়িঘর ও ফসলী জমির ব্যাপক ক্ষতি হওয়ার আশংকা দেখা দিয়েছে।

    এ অবস্থায় নবীনগর পশ্চিম ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন বিষয়টির প্রতিকার চেয়ে স্থানীয় এমপি এবাদুল করিম বুলবুলের কাছে লিখিত আবেদন করেছেন। আবেদনের কপি ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ও নবীনগরের উপজেলা চেয়ারম্যানকেও দেয়া হয়েছে। আবেদন করার পরও পাঁচটি ড্রেজারের মাধ্যমে ব্যাপকভাবে বালু উত্তোলন করছে।

    এ বিষয়ে আবেদনকারী আওয়ামীলীগ নেতা আনোয়ার হোসেন বলেন,’নদী থেকে অবৈধভাবে এসব বালু উত্তোলন শিগগীরই বন্ধ করা না হলে মেঘনা নদীর তীরবর্তী নবীনগরের বহু বাড়িঘর ও ফসলি জমির ব্যাপক ক্ষতি হয়ে যাবে। তাই দ্রুত বালি উত্তোলন বন্ধ করা দরকার।”

    এ বিষয়ে ইজারাদাররা জানান, ইজারার নিয়ম মেনে রায়পুরার পূর্ব হোসেন নগরে বালু উত্তোলন করা হচ্ছে।

    এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম মুঠো ফোনে নবীনগর ৭১ কে জানান জানান, এখানে সীমানা সংক্রান্ত বিরোধ আছে এই বিরোধ নিষ্পত্তির জন্য এবং সীমানা বহির্ভূত জায়গা থেকে যেন বালু উত্তোলন যেন না করে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে ভুয়া ডাক্তার আটক

    ০৯ ফেব্রুয়ারি ২০১৮ | 8773 বার

    নবীনগরে অস্ত্র সহ গ্রেপ্তার ১

    ২৯ জানুয়ারি ২০১৮ | 3460 বার

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com