• শিরোনাম

    মাটি খেকুদের অত্যাচারে হুমকির মুখে ইব্রাহীমপুর গ্রামে’র কৃষি জমি

    ওয়াহেদুজ্জামান দিপু | শনিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২১ | পড়া হয়েছে 475 বার

    মাটি খেকুদের অত্যাচারে হুমকির মুখে ইব্রাহীমপুর গ্রামে’র কৃষি জমি

    ছবিঃ নবীনগর ৭১

    অনুমতি ছাড়াই অবৈধভাবে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর  উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের ইব্রাহীমপুর গ্রামে ড্রেজার মালিক ও বালু ব্যবসায়ীদের কারণে হুমকির মুখে পড়েছে বিপুল সংখ্যক কৃষি জমি। সরকারি খালসহ কৃষি জমি ঘেঁষা খালের পাড় থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে গভীর করে বালু ও মাটি উত্তোলন করায় পাড় ভেঙে কৃষি জমিগুলো এখন ভাঙনের মুখে পড়েছে।

    এতে করে জমি নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছে অনেক কৃষক। ইতোমধ্যে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধসহ কৃষি জমি রক্ষায় উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ দিয়েছে এলাকাবাসী।

    এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, ইব্রাহীমপুর গ্রামের ০৭ নং ওয়ার্ডের মৃত হানু মিয়া ব্যাপারীর ছেলে প্রভাবশালী মোহাম্মদ আবুল কালাম ব্যাপারী(কালন) গত তিন বছর ধরে উপজেলার ইব্রাহীমপুর মৌজার পূর্ব বীলের খালের ওপর অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে খালের পাশে থাকা ইরি-বোরো জমির আইল ঘেঁষে মাটি উত্তোলন করছে।এতে করে ইব্রাহীমপুর মৌজার কয়েক একর কৃষি কৃষি জমি হুমকির মুখে পড়েছে।

    ইব্রাহীমপুর পূর্ব বিল পরিচালনা কমিটির সদস্য ও ক্ষতিগ্রস্ত জমির মালিক আব্দুল ওয়াহেদ মুন্সি জানান, এলাকাবাসী বেশ কয়েকবার অভিযুক্তদের এ কাজে বাধা দিলেও তারা উল্টো কৃষি জমির মালিকদের ভয়ভীতি দেখিয়ে আসছে। তারা কৃষি জমি রক্ষায় সংশ্লিষ্টদের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

    এ বিষয়ে নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল ছিদ্দিক বলেন, এ ধরনের কাজের সঙ্গে সম্পৃক্তদের ছাড় দেওয়া হবেনা। দ্রুতই অভিযান চালিয়ে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 841 বার

    আর্কাইভ

  • ফেসবুকে