• শিরোনাম

    মাদকের কবলে যুব সমাজ

    ওয়াহেদুজ্জামান দিপু | বুধবার, ১৮ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 115 বার

    মাদকের কবলে যুব সমাজ

    মাদক জীবন থেকে জীবনকে কেড়ে নেয়। জীবন একটাই। আর সুন্দরভাবে বাঁচার নামই জীবন। দেশকে এগিয়ে নিতে হলে মাদকমুক্ত দেশ গড়ে তুলতে হবে। এই লক্ষ্যে মাদকের বিরুদ্ধে শিক্ষার ক্ষেত্রে পরিবারকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

    আমাদের দেশ অনেক সূচকে এগিয়ে চলছে। দেশকে এগিয়ে নিতে হলে যুব সমাজকে কাজে লাগাতে হবে। এই যুব সমাজের একটা বিশাল অংশই হচ্ছে শিক্ষার্থী। অথচ এই শিক্ষার্থীর অধিকাংশই বিশেষ করে ছাত্ররা নানা প্রকার মাদক গ্রহণ করে থাকে।

    কলেজে আসা-যাওয়ার পথে অনেক ছাত্রকে অবনীলায় সিগারেট টানতে দেখি। তাদের সিগারেট টানার ভঙ্গি দেখে খুব আশ্চর্য হই। খুব বেশি বয়স হবে না ১৮ থেকে ২০ বছর এই বয়সেই তারা একজন বয়স্ক ব্যক্তির মত নির্দ্বিধায় সিগারেট টানছে আর গল্প করছে। একজন আরেকজনের সিগারেট ভাগাভাগি করছে।

    স্কুলের গন্ডি পেরিয়ে কলেজে পা রেখেই অসৎ সঙ্গে অনেক শিক্ষার্থী মাদকাসক্ত হয়ে পড়ছে। প্রায় আড়াই হাজার মাদকাসক্ত রোগীর ওপর চালানো জরিপে দেখা গেছে ২০ থেকে ৪০ বছর বয়সী মাদকসেবীর সংখ্যা সবচেয়ে বেশি ৮১.৩৭ শতাংশ। আর জরিপ ভুক্তদের ৬০.৭৮ শতাংশ মাধ্যমিক স্কুল পরীক্ষা পাস।

    ৬১.৪৭ শতাংশ মাদকসেবী প্রথম মাদক গ্রহণ করেছে বন্ধুর প্রভাবে। মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের তথ্যানুযায়ী শিক্ষার্থীদের মধ্যে মাদকসেবীর সংখ্যা বিপুল হারে বাড়ছে এমন উদ্বেগের কথা জানিয়ে ২০১৫ সালের ২৮ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করে চিঠি পাঠায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

    মাদকের বিরুদ্ধে লিখা থাকবে চলমান।ছবিটি গতকাল বিকেলে উপজেলার জিনদপুর ইউনিয়নের বলিবারি গ্রামে মাদক মুক্ত নবীনগর চাই জিনদপুর ইউনিয়ন শাখার মতবিনিময় সভায় ইউনিয়ন শাখার স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মোহাম্মদ আলির হাতে তোলা।

     

    ওয়াহেদুজ্জামান দিপু

    সম্পাদক ও প্রকাশক,নবীনগর ৭১ ডটকম

    সাংগঠনিক সম্পাদক, মাদক মুক্ত নবীনগর চাই

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 588 বার

    নবীনগরে একদিনে দুই লাশ উদ্ধার

    ২২ অক্টোবর ২০২০ | 306 বার

    আর্কাইভ

  • ফেসবুকে