• শিরোনাম

    মানবেতর দিন কাটাচ্ছে দুরারোগ্য রোগে আক্রান্ত দরিদ্র রিক্সাচালক মো. জব্বার মিয়া

    ওয়াহেদুজ্জামান দিপু | বুধবার, ১১ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 142 বার

    মানবেতর দিন কাটাচ্ছে দুরারোগ্য রোগে আক্রান্ত দরিদ্র রিক্সাচালক মো. জব্বার মিয়া

    ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার জিনদপুর ইউনিয়নের জিনদপুর গ্রামের জব্বার মিয়া পেশায় রিক্সাচালক। দীর্ঘ দিন যাবত মানবেতর জীবন যাপন করছেন অজানা এক রোগে আক্রান্ত । ৭ জনের পরিবারে একমাত্র উপার্জন ক্ষম ব্যাক্তি জব্বার মিয়া। জীবিকার তাগিদে সকাল থেকে রাত পর্যন্ত রিক্সা নিয়ে বের হয় ।

    জব্বার মিয়া’র শরীরে কালো ফুট ফুট এক ধরনের দুরারোগ্য রোগে আক্রান্ত, যার ফলে কোন যাত্রূ জব্বার মিয়া’র রিক্সায় উঠেনা প্রায় সময়। তাই জীবিকার তাগিদে অধিক পরিশ্রম হলেও যাত্রীর বদলে জব্বার মিয়া রিক্সায় গ্যাস সিলিন্ডার ও বিভিন্ন মালামাল বহন করে থাকে।

    বয়সের ভারে এবং দুরারোগ্য রোগে আক্রান্ত শরীর দূর্বলতার কারনে সেই মালামাল নিয়ে তিনি রিকশা চালাতে পারেন না, তাকে গাড়ী ঠেলায় সাহায্য করে তার একমাত্র শিশু পুত্র। শিশুটি রিকশার পেছনে ঠেলা দেয় আর জব্বার মিয়া সামনে টানেন।

    যে বয়সে অবুঝ এই শিশুটি’র খেলাধুলা ও স্কুলে পড়ার কথা থাকলে ও সে জীবিকার জন্য এবং বাবার কথা চিন্তা করে বাবার সাথে থাকে এবং রিকশার পিছনে থাক্কা দেয় বাবা সামনে রিকশা এগিয়ে নিয়ে যান। দিনভর জব্বার মিয়া ও তার ছেলে অধিক পরিশ্রম করেও সংসার চালাতে হিমশিম খেতে হয় তাকে।

    সরজমিনে গিয়ে দেখা যায়, তার বাড়িতে গিয়ে দেখা যায় বৃদ্ধা মা ছোট বোন ৩ ছেলে মেয়ে এবং স্ত্রীকে নিয়ে ৭ জনের পরিবার একটি মাত্র ভাঙ্গা ঘরে কোন রকম দিন পার করছেন।

    কয়েকবছর আগে একই রোগে আক্রান্ত হয়ে মারা যায় জব্বার মিয়ার পিতা মরহুম মনা মিয়া। টাকার অভাবে চিকিৎসা করাতে পারেনি বাবার, এখন নিজেও ঐরোগেই আক্রান্ত।

    অসহায় হতদরিদ্র জব্বার মিয়ার পাশে সকল শ্রেণি পেশার মানুষ দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 588 বার

    নবীনগরে একদিনে দুই লাশ উদ্ধার

    ২২ অক্টোবর ২০২০ | 305 বার

    আর্কাইভ

  • ফেসবুকে