• শিরোনাম

    সাংবাদিকতা-একটি উচ্চমার্গীয় শিল্প

    মোঃ শাহানূর আলম খাঁন | মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯ | পড়া হয়েছে 78 বার

    সাংবাদিকতা-একটি উচ্চমার্গীয় শিল্প

    ফাইল ছবি

    এই অপার বিশ্ব অপরূপ সৌন্দর্যমণ্ডিত। এ সৌন্দর্য অবলোকন করে মানুষ বিমোহিত হয়।বিমোহিত হওয়ার মূল উপাদানটি সৌন্দর্য। যেখানে সৌন্দর্য থাকে সেটা সুন্দর। যেটা সুন্দর , তাকে সবাই ভালবাসে এবং পেতে চায় নিজের মধ্যে একান্ত আপন করে। এরই ধারাবাহিকতায় একটা রূপ সৃষ্টির কল্পনা আসে।

    সেখান থেকে শিল্পের জন্ম। শিল্পকলার বিভিন্ন রূপ রয়েছে যথা- চিত্রকলা,ভাস্কর্য, ছাপচিত্র,নৃত্য,কাব্য ইত্যাদি। সাহিত্যের গুরুত্বপূর্ণ একটি অংশ কাব্য এবং এরই অন্তর্ভুক্ত নাটক,সংবাদ তৈরিকরণ, পরিবেশন ইত্যাদি। সুপ্রিয় পাঠক, আমি সাংবাদিকতাকে উচ্চমার্গীয় শিল্প বলছি এজন্যে যে, একটি তথ্য পাঠকের কাছে তুলে ধরতে একজন সাংবাদিককে সর্বদা-ই শিল্পী মানসিকতার পরিচয় দিতে হয়। সূক্ষ্ণবিবেচনায় রাখতে হয় স্থান, কাল, পাত্র।

    গভীর প্রজ্ঞায় বিশ্লেষণ করতে হয় ইতিবাচক ও নেতিবাচক দিকসমূহ। একজন সাংবাদিক শব্দচয়ন, তথ্যের বস্তুনিষ্ঠতা, সময়নিষ্ঠা প্রভৃতির যথাযথ সমন্বয় সাধনের মাধ্যমে তড়িৎ গতিতে আপনার সামনে গুরুত্বপূর্ণ সংবাদ উপস্থাপন করে। এজন্য, তাঁকে ক্ষণিকের মধ্যেই হতে হয় ভাষাবিজ্ঞানী, একজন দৃশ্যকল্পক। নাটক, অভিনয়, নৃত্য ইত্যাদির মাধ্যমে আপনার কাছে যে সংবাদটি প্রেরণ করা হয় তা অত্যন্ত সময়সাপেক্ষ এবং প্রস্তুতি সাপেক্ষ।

    কিন্তু, একজন সাংবাদিক তাৎক্ষণিক প্রস্তুতিতে তাঁর মেধা, মননশীলতা,সৃজনশীলতার উর্বর প্রয়োগ করে আপনাকে রসবোধে আবিষ্ট করে। এখানে তাঁকে চোখ, কান, খোলা রেখে বাহীর কে আপন আর আপনকে বাহির করার যে সৃজনশীলতা দেখাতে হয় তা নিঃসন্দেহে উচ্চমার্গীয়।

    একজন সাংবাদিক একাধারে ভাষাবিজ্ঞানী, অভিনেতা, নাট্যকার, আবৃত্তিকার ও নির্দেশক। এতগুলো গুণ ও প্রতিভার যথাযথ সমন্বয় সাধনের মাধ্যমে গড়ে উঠে একজন সাংবাদিক এবং পরিবেশন করেন সংবাদ।সামাজিক দায়বদ্ধতাও এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এমন একজন সাংবাদিকের দায়িত্বপালনে যেন সামাজিক দায়বদ্ধতা অবহেলিত না হয় সে প্রত্যাশা -ই করছি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভালবাসার একজন ইউএনও

    ১৫ জানুয়ারি ২০১৮ | 1000 বার

    আমার বন্ধুর জন্মদিন!!

    ১৪ মে ২০১৮ | 749 বার

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com