• শিরোনাম

    হতাশাগ্রস্থ কুমিল্লা হেরেছে, হেরেছে ক্রিকেট

    অনলাইন ডেস্ক | সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭ | পড়া হয়েছে 759 বার

    হতাশাগ্রস্থ কুমিল্লা হেরেছে, হেরেছে ক্রিকেট

    বিপিএল মানেই যে ‘বিশৃঙ্খল প্রিমিয়ার লিগ’ নয়, এবার সেটি প্রায় প্রমাণ হয়েই যাচ্ছিল! কিন্তু শেষ দিকে এসে তা আর হলো না। মাঠের খেলা ছাপিয়ে আলোচনায় সেই অনিয়ম, বিশৃঙ্খলা, হট্টগোল!ঝামেলা যে একটা হবে, সেটি আঁচ করা যাচ্ছিল শেষ চারের লড়াইয়ের আগে। বৃষ্টির পূর্বাভাস জেনে শেষ চারের প্রতিটি দলকেই রিজার্ভ ডে রাখার প্রস্তাব দিয়ে চিঠি দিয়েছিল বিপিএল গভর্নিং কাউন্সিল।

    প্রস্তাবটা একবাক্যে প্রত্যাখ্যান করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। টুর্নামেন্টের আগের নিয়ম (প্লেয়িং কন্ডিশন) অনুযায়ী, কোনো কারণে এলিমিনেটর বা কোয়ালিফায়ার ম্যাচগুলোর কোনোটি না হলে বেশি পয়েন্ট পাওয়া দল চলে যাবে পরের ধাপে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা কুমিল্লা স্বাভাবিকভাবেই রিজার্ভ ডের প্রস্তাব মানতে চায়নি।

    এমন রিজার্ভ ডের প্রয়োজনের কথা বিপিএলের নীতিনির্ধারকেরাই বা আগে কেন ভাবলেন না? আজ আবার শুরু হয়েছে খেলা। দর্শকেরা এক টিকিটে ‘দুই খেলা’ দেখার সুযোগ পেলেন। মাঠের খেলা দিয়েই নির্ধারিত হওয়ার সুযোগ তৈরি হলো কে যাবে ফাইনালে। এর সবই ইতিবাচক দিক। কিন্তু লিখিত নিয়ম কয়েক ঘণ্টার মধ্যে বদলে ফেলার এই দৃষ্টান্ত বাংলাদেশের ক্রিকেটের জন্য অবশ্যই কলঙ্কের।

    এরই মধ্যে বিপিএলের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগ এনে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানসের ব্যবস্থাপনা পরিচালক নাফিসা কামাল, দলটির অধিনায়ক তামিম ইকবাল ও কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। আজ চিঠির জবাব দেওয়ার শেষ দিন।

    জানা গেছে, অভিযোগের যথোপযুক্ত জবাব দিতে না পারলে বিপিএল থেকে বহিষ্কার করার হুমকি দেওয়া হয়েছে কুমিল্লাকে!

    বিপিএল গভর্নিং কাউন্সিলের এই চিঠিতে নাফিসা কামাল কতটা হতাশ, সেটি সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর পোস্ট দেখেই বোঝা যায়, ‘বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে শুধু মাঠের ৬টি দলের বিপক্ষে লড়তে হলে তো ভালোই হতো। আমি নিজে, আমার অধিনায়ক ও কোচের বিরুদ্ধে টুর্নামেন্টের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগ উঠেছে, যে টুর্নামেন্ট কিনা বাংলাদেশে চালু করেছিল আমার বাবা (আ হ ম মুস্তফা কামাল)। চিঠির জবাব দেওয়ার শেষ তারিখ আগামীকাল (আজ)। কাল (আজ) আমরা অবশ্য কোয়ালিফায়ারও খেলব। অথচ কর্তিত সময় শেষ হয়ে যাওয়ায় আমরা ফাইনাল নিশ্চিত করে ফেলেছিলাম।’

    এভাবেই কুমিল্লাকে মানসিক ভাবে হতাশাগ্রস্থ হয়ে সোমবার বাকি খেলায় অংশ নিতে হয়। রবিবার কুমিল্লার দাপুটে বোলিংয়ের তেজে যে গেইল ৩ রানেই আউট হয়ে গিয়েছিল সে বোলাররাই আজ মার খেল রংপুরের কাছে।

    হতাশায় নিমজ্জিত কুমিল্লা থেকে এর চেয়ে আর ভালো আর কি আশা করা যেতে পারে। অধিনায়ক তামিম গতকালই বলেছিলেন বিপিএলের সৌজন্যে আমরা সোমবার মাঠে নামব।

    দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে আগেই হতাশ করে দেওয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৩৬ রানে হারিয়ে আসরটির ফাইনালে জায়গা করে নিল রংপুর রাইডার্স। প্রথমে ব্যাট করা রংপুর নির্ধারিত ২০ ওভার শেষে জনসন চার্লসের ঝড়ো সেঞ্চুরিতে তিন উইকেট হারিয়ে ১৯২ রান তোলে। জবাবে ২০ ওভারের শেষ বলে অলআউট হলে ১৫৬ রানের বেশি করতে পারেনি কুমিল্লা।

    আগামীকাল (মঙ্গলবার, ১২ ডিসেম্বর) সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ফাইনালে লড়বে মাশরাফির রংপুর। আর এ ম্যাচে হারের মধ্যদিয়ে বিদায় নিল লিগে সবার ওপরে থেকে প্লে-অফ নিশ্চিত করা তামিম ইকবালের কুমিল্লা।

    ১৯৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করে কুমিল্লা। তবে দলীয় ৫৪ রানে আক্রমণাত্মক খেলতে থাকা তামিম ইকবালকে ফেরান রংপুর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

    ১৯ বলে ছয়টি চার ও একটি ছক্কায় ৩৬ করে সোহাগ গাজীকে ক্যাচ দেন তিনি। পরের ওভারেই শূন্য রানে থাকা ইমরুল কায়েসকে আউট করেন গাজী।

    ব্যক্তিগত ১০ রানে শোয়েব মালিককে ফিরিয়ে রংপুরকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন নাজমুল ইসলাম। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিওনে ফেরেন লিটন দাশ। ২৮ বলে তিন চার ও দুই ছক্কায় ৩৯ রানে থাকা এ ওপেনারকে ফেরান ইসুরু উদানা।

    শেষ দিকে মারলন স্যামুয়েলস (২৭) ও জস বাটলার (২৬) চেষ্টা করলেও কুমিল্লাকে জয়ের বন্দরে নিতে পারেননি। দু’জনকেই আউট করেন রবি বোপারা। সর্বোচ্চ তিন উইকেট পান রুবেল হোসেন। দুটি উইকেট পেয়েছেন উদানাও। একটি করে উইকেট নেন গাজী, মাশরাফি, ও নাজমুল ইসলাম।

    এর আগে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে আক্রমণাত্মক খেলেন জনসন চার্লস ও ব্র্যান্ডন ম্যাককালাম জুটি। তারা দু’জনে মিলে ১৫১ রানের জুটি গড়েন।

    তবে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ম্যাককালাম ৪৬ বলে একটি চার ও নয়টি ছক্কায় ৭৮ করে বিদায় নেন। কিন্তু তিন অঙ্কের ঘরে ঠিকই পৌঁছে যান ওয়েস্ট ইন্ডিজের তারকা চার্লস।

    ৬৩ বলে নয়টি চার ও সাতটি ছক্কায় তিনি ১০৫ রান করে অপরাজিত থাকেন। ক্রিস গেইলের পর চলমান আসরে এটি দ্বিতীয় সেঞ্চুরি। তবে মজার কথা দুটি সেঞ্চুরিই এসেছে রংপুরের হয়ে।

    রংপুরের ব্যাটিংয়ের সামনে এদিন অসহায় ছিলেন কুমিল্লার বোলাররা। মেহেদি হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, আল-আমিন হোসেন ও গ্রায়েম ক্রেমারদের ইকোনোমি ছিল দশের ওপর। অবশ্য ব্যতিক্রম ছিলেন পাকিস্তানের হাসান আলী। এমন দিনেও চার ওভারে মাত্র ২৩ রান দিয়ে একটি উইকেট তুলে নেন তিনি। বাকি একটি করে উইকেট পান মেহেদি ও সাইফুদ্দিন।

    এর আগে এ ম্যাচ নিয়ে রোববার (১০ ডিসেম্বর) কম নাটক হয়নি। বৃষ্টি বাধার কারণে অসমাপ্ত খেলাটি একদিন পিছিয়ে ফের শুরু করার নির্দেশনা আসে।

    গতকাল টসে জিতে মাশরাফির রংপুরকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন তামিমের কুমিল্লা। তবে সাত ওভার খেলার পর নির্মম বৃষ্টি হানা দেয়। যা শেষ হতে খেলার নির্ধারিত সময়ই পেরিয়ে যায়।

    বিপিএলের বাইলজ অনুযায়ী ফাইনাল ছাড়া অন্য ম্যাচে রিজার্ভ ডে নেই তাই কাট অফ টাইম শেষ হলেই খেলা পরিত্যক্ত। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী, পরিত্যক্ত ম্যাচে যারা পয়েন্ট টেবিলে এগিয়ে থাকবে তারাই টুর্নামেন্টের ফাইনালে উঠে যাবে। কিন্তু বিপিএল গভর্নিং কাউন্সিল খেলাটি একদিন পিছিয়ে দেয়। জানানো হয় খেলা যেখানে শেষ হয়েছে, পরদিন ঠিক সেখান থেকেই শুরু হবে।

    গতকাল রংপুর সাত ওভার খেলে এক উইকেট হারিয়ে ৫৫ রান তোলে। আগের ম্যাচে সেঞ্চুরি করা ক্রিস গেইল মাত্র তিন রানেই বিদায় নেন। ১০ বলে খেলে তিনি মেহেদি হাসানের শিকার হন। তবে আরেক ওপেনার জনসন চার্লস ২৬ বলে চারটি চার ও সমান ছক্কায় ৪৬ রান করে অপরাজিত ছিলেন। তার সঙ্গে চার রানে মাঠ ছাড়েন ব্র্যান্ডন ম্যাককালাম।

    এদিকে নাফিসা গত রাতে আরও একটি ছবি পোস্ট করেছেন, যেখানে দেখা যাচ্ছে মুস্তফা কামালের সঙ্গে কথার লড়াই চলছে বিসিবির শীর্ষ কর্তাদের সঙ্গে। কুমিল্লা ভিক্টোরিয়ানসের ব্যবস্থাপনা পরিচালক লিখেছেন, ‘ছবিটার ক্যাপশন দিন। কুমিল্লার জন্য একজন লড়াই করছে। কিন্তু ‘আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে/ নইলে মোদের রাজার সনে মিলব কী স্বত্বে’।

    সবই স্বার্থের দ্বন্দ্ব! স্বার্থের জন্য বিপিএলে স্বতঃসিদ্ধ বলে কিছু নেই। এখানে যদি আপনার হাতে ক্ষমতা থাকে, মাঠের বাইরের খেলায় আপনার পক্ষেও জেতা সম্ভব! এক দিক দিয়ে ভালোই হলো। বাংলাদেশের ক্রিকেটে নিয়ম ব্যাপারটাই কতটা অনিয়মে পরিণত হয়েছে, তা খোলাখুলি সবার সামনে প্রকাশ্য হয়ে গেল। অতীতে আড়ালে এমন অনেক কিছু হয়নি, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে কি? ভবিষ্যতে এ ঘটনার সূত্র ধরে আরও অনেকে অনেক কিছু করতে যে চাইবে না তাঁর স্বার্থরক্ষায়, সেই নিশ্চয়তাই বা কে দেবে?

    এ রকম ক্ষমতার কাটাকুটি খেলায় টেনে আনা হলো বাংলাদেশের ক্রিকেটকে! বিপিএল দিয়ে বাংলাদেশের ক্রিকেটের শনৈঃশনৈঃ উন্নতির ঢোল বাজানো এবার বন্ধ হবে কি?

    সবমিলিয়ে বর্তমানে সমালোচনায় বিপিএল গভর্নিং কাউন্সিল। আগেই ফাইনালে জায়গা করে নেওয়া ঢাকা ডায়নামাইটসের কোচ খালেদ মাহমুদ সুজনও জানালেন, নিয়ম ভাঙা হয়েছে। তার মতে, ম্যাচটি সুপার ওভারে  শেষ হলেও পারত।

    রাত সাড়ে নয়টা পর্যন্ত পাঁচ ওভারের ম্যাচ অনুষ্ঠিত হওয়ার নিয়ম ছিল। কিন্তু মাঠ প্রস্তুত করতে গিয়ে রাত ৯.৪০ বেজে যায়। সেক্ষেত্রে ম্যাচ খেলতে রাজি ছিলেন না কুমিল্লার অধিনায়ক তামিম ইকবাল। যদিও সুপার ওভারের সুযোগ ছিল। কিন্তু সেখান থেকে সরে এসে একদিন ম্যাচ পেছানোর সিদ্ধান্ত নেয় টুর্মামেন্ট কমিটি! যেখানে রিজার্ভ ডে ছিলই না।

    এমন অবস্থায় ম্যাচটিতে নিয়ম ভাঙার প্রশ্ন আসতেই পারে। সোমবার মিরপুরে অনুশীলনের সময় এ নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন সুজন। তার কণ্ঠেও নিয়ম ভাঙা হয়েছে, সেই ইস্যুটি স্পষ্ট।

    তিনি বলেছেন, ‘আমি জানি না নিয়ম ভাঙা হল কি না। বাইলজ ঠিকমতো পড়া উচিত। সেখানে অনেক কিছু ক্লিয়ার আছে। আমার মনে হয়েছে যেটা নিয়ম ভাঙা হয়েছে, কালকে খেলাটা এক ওভার করে শেষ হয়ে গেলেই পারত (সুপার ওভার করে)। কাল সেরকম একটা অপশন ছিল।’

    তিনি আরও বলেন, ‘বাইলজের একটা ধারায় আছে, সেখানে ম্যাচ টাই বা নো রেজাল্ট হয় (দুই পক্ষ পাঁচ ওভার করে ব্যাটিংয়ের সুযোগ না পেলে) সুপার ওভার হবে। সেটা কিন্তু ক্লজের বাইরে ছিল না। সেক্ষেত্রে কালকে সুপার ওভার হয়ে আমরা কালকেই জেনে যেতাম প্রতিপক্ষ কে। কিন্তু বিপিএলের জন্য, যেখানে এতগুলো মানুষ জড়িত থাকে, মিডিয়া থাকে, সবকিছু থাকে। মানুষ এত টাকা খরচ করে দূর থেকে খেলা দেখতে আসে। সাধারণ মানুষের জন্য ৭০০ টাকা দিয়ে ক্লাব হাউজের টিকিট কেনা, সেই সঙ্গে আসা যাওয়া খাওয়া। খেলাটা মনে হয় গুরুত্বপূর্ণ।’

    সুজনের মতে ক্লজে যেটা স্পষ্ট করে বলা আছে, সেখানে তর্কের কোনও সুযোগ নেই। কোনও প্রতিপক্ষ এমন সময় কেন দেরি করবে সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। বলেছেন, ‘কেন দেরি হল, আমি জানি না। ম্যাচ রেফারি, আম্পায়াররা ভাল বলতে পারবে। কিন্তু দিন শেষে খেলা হওয়াটা বড় ব্যাপার।’

    ম্যাচে রংপুর রাইডার্স আগে ব্যাট করতে নেমে পাঁচ ওভারে এক উইকেট হারিয়ে ৫৫ রান তুলিছিল। যতদূর খেলা হয়েছিল সোমবার সেখান থেকেই খেলা হচ্ছে। একদিনের ব্যবধানে এই ম্যাচের জয়ী দল ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে লড়বে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    কে এই মেহেদী হাসান সুজন

    ১৯ নভেম্বর ২০১৭ | 1669 বার

    নেইমার নেই, খেলছেন মেসি

    ২৩ মার্চ ২০১৮ | 716 বার

    আর্কাইভ

  • ফেসবুকে nabinagar71.com