• শিরোনাম

    ১৪ ডিসেম্বর নবীনগর মুক্ত দিবস

    ওয়াহেদুজ্জামান দিপু | রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 147 বার

    ১৪ ডিসেম্বর নবীনগর মুক্ত দিবস

    ১৪ ডিসেম্বর নবীনগরের মুক্ত দিবস। পাক সেনাদের কবল থেকে নবীনগরকে মুক্ত করার জন্য স্থানীয় মুক্তিযোদ্ধারা সর্বশেষ সশস্ত্র সংগ্রামে অবর্তীন হন। ৮ ডিসেম্বর কড়ইবাড়ি থেকে অগ্রসর হয়ে সম্মিলিত মুক্তিযোদ্ধারা ইব্রাহিমপুরের সুদন মিয়ার বাড়িতে অবস্থান করেন। ঐ রাতেই মুক্তিযোদ্ধারা নবীনগর আক্রমনের যাবতীয় নীল নকশা তৈরি করেন।

    ৯ ডিসেম্বর ভোরে উত্তর ও দক্ষিণ দিক থেকে মুক্তিযোদ্ধারা যুগপৎ মরণপণ আক্রমন চালায়। পাকিস্থানী সৈন্যরা রাজাকারসহ তখন নবীনগর হাইস্কুলের ছাদে ও নবীনগর থানা ভবনের ব্যাঙ্কারে অবস্থান করছিল। এছাড়া বেশ কিছু রাজাকার জমিদার বাড়ির দোতলায় অবস্থান করছিল। ১১ ডিসেম্বরের মধ্যে মুক্তিযোদ্ধারা নবীনগর হাইস্কুল ছাড়া সমগ্র সদর নবীনগর দখল করে ফেলে।

    থানার সৈন্য ও রাজাকাররা ইতিমধ্যে হাইস্কুলের ব্যাংকারে আশ্রয় নেয়।১২ ডিসেম্বর সকালে সারেন্ডারের ব্যাপারে পাকিস্থানী সৈন্যদের মধ্যে মতানৈক্যের সৃষ্টি হয়। ১৩ ডিসেম্বর দুপুরে মিত্র বাহিনীর একটি হেলিকপটার নবীনগর সদরের উপর চক্কর দিতে থাকে এবং অয়্যারলেসে ব্রাহ্মনবাড়িয়া থেকে দুরপাল¬ার ভারী আর্টিলারী শেলিং এর দিক সংকেত প্রদান করে।১৪ ডিসেম্বরের মধ্যে নবীনগর শক্রমুক্ত হয়।

     

     

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা

    ১৫ অক্টোবর ২০২০ | 643 বার

    আর্কাইভ

  • ফেসবুকে